১৫ জুন, ২০১২

ফেইসবুক প্রসঙ্গ, হ্যাকিং বলবেন নাকি এর চেয়ে বড় কিছু?

কয়েকদিন আগে বন্ধুদের নিয়ে আড্ডা দিচ্ছিলাম। প্রসঙ্গ ছিল ফেইসবুক, কথা প্রসঙ্গে বললাম যে দু একটা ফেইসবুক একাউন্ট হ্যাক করার কৃতিত্ব কিন্তু আমার আছে।কেউ তো বিশ্বাস করলোই না বরং একজন আমাকে চ্যলেঞ্জ ছুড়ে দিলো ওর একাউন্ট হ্যাক  করে দেখাতে।
খুব রাগ হল। রাত্রে ঠাণ্ডা মাথায় বসে হ্যাকিংয়ের কলা কৌশল খুজতে লাগলাম। ফিশিং, কীলগার ইত্যাদি আইডিয়া গুলো আমার কাছে বিরক্তিকর লাগে।
শেষ পর্যন্ত যা খুঁজে পেলাম এবং করলাম
সেটা এখন শেয়ার করতে যাচ্ছি। এটা শুধু হ্যাকিং নয় , আমার মতে হ্যাকিংয়ের চেয়ে বড় কিছু। এই পদ্ধতিতে আপনি কাঙ্ক্ষিত একাউন্টটি বন্ধ ( Disable) করে দিতে পারবেন।

আপনার ফেইসবুক একাউন্ট যদি লগিন করা থাকে প্রথমে সেটা লগ-আউট করুন ( না হয় নিচের লিঙ্কে ঢুকতে পারবেন না)
এইবার এই লিঙ্কে ক্লিক করুণ।

Do You Have A Facebook Account >>> No তে ক্লিক করুন।
What issue are you experiencing? >>> This person is pretending to be me or a friend সিলেক্ট করুন।
ইমেজ টা দেখেন, আশা করি সব বুঝবেন।


হাইলাইট করা লেখাগুলা ভালভাবে লক্ষ করুন , বুঝতে সমস্যা হলে আমাকে জানান।
এখন নিচের ইমেজটা দেখুন।

 এখানে ফেইসবুক অথারিটি এমন কিছু চাইতেছে যেটা দিয়ে আপনি তাদের বিশ্বাস করাতেই হবে এই একাউন্টটা আপনার না কিন্তু কেউ আপনার পরিচয়ে সেটা ব্যবহার করছে। এজন্য তারা আইডি কার্ড, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স এরকম কিছু চাইতেছে।
এখন প্রশ্ন হচ্ছে আপনি ভিকটিমের আইডি, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স কোথায় পাবেন?
হতাশ হচ্ছেন? হবেননা, বুদ্ধি থাকলে কি না হয়?
আমাদের গুগল মামা আছে না? তো চিন্তা কিসের? আইডি, পাসপোর্ট যা আপনার পছন্দ সেটা সার্চ দিয়ে বের করুন এবং ডাউনলোড করুন।
আমি করার সময় আইডি কার্ড দিয়ে করেছিলাম। তবে এই পর্যায়ে এসে আপনাকে ফটোশপের সাহায্য নিতে হবে।
একটা আইডি কার্ড গুগলে সার্চ দিয়ে বের করলাম এবং সেটাকে এডিট করে ভিকটিমের আইডি কার্ড বানালাম।
নিচের স্ক্রিনসট দেখুন :
 আপনার সুবিধার জন্য ব্লাঙ্ক দিলাম, খালি নাম বসাইয়া দেন। তয় কাজ নাও হইতে পারে, কারণ আমি এইটা দিয়া
একটা ডিসেবল করছি। কষ্ট করে নতুন একটা দিয়ে করেন, আর এডিটিং মাস্টার হইলে তো কথাই নাই :D
এইটা কার আইডি কার্ড জানিনা। গুগল মামা দিছে :P
বেশি কিছু করিনাই। নামগুলা চেঞ্জ করছি খালি।
মনে করিয়ে দেই, আইডি কার্ডে অবশ্যই ভিকটিমের ফেইসবুক নাম দিবেন। এরপর আপলোড করে সেন্ড করে দেন।
কাম শেষ। এখন ২৪ ঘন্টা অপেক্ষা করেন।
আপনার দেওয়া ইমেইলে আইডিতে ফেইসবুক তাদের ফীডবেক জানিয়ে দিবে।

কিছু কথা :
             ১) এই পদ্ধতিতে কারো একাউন্ট ডিসেবল করলে সেটা পুনুরুদ্ধার করা যায় কিনা আমি নিশ্চিত জানিনা।
তবে আমি যারটা করেছিলাম সে এখনো পুনুরুদ্ধার করতে পারেনি।

            ২) এই পদ্ধতিতে আপনি সক্ষম হতেও পারেন আবার নাও হতে পারেন, কারণ এটা ফেইসবুক অথারিটির বিবেচনার উপর নির্ভর করে।

            ৩) দয়া করে কারো ক্ষতির উদ্দেশ্য হ্যাকিংকে কাজে লাগাবেন না। প্রেকটিস করার জন্য নিজে আইডি বানিয়ে সেটাকে ব্যবহার করতে পারেন।

           ৪) ফেইসবুকে অপরিচিত লোকদের এড না দেয়াই ভাল, তবে যারা প্রযুক্তি বিশারদ তাদের এড দিতে পারেন, তাদের থেকে অনেক কিছু শিখতে পারবেন। আর আমার বিশ্বাস, তারা কারো অপকার করেনা বরং আপনাদের
জন্যই স্বার্থহীন ভাবে অক্লান্ত পরিশ্রম করে যান।